বাক্‌ ১১৪ ।। জহির হাসান




আমার জানালার কাছে নাই গাছেরে ডাকি কহি

যে ঘরে বাতাসরে ঢুকতে দেখলাম
সে ঘর বাতাসের তেমন না!
আমি অনেক বটের ছায়া তাড়ায়ে
নিয়া যাই আকাশের গর্তের ভিতর
ঘুমের মানুষরে যেভাবে আস্তে করি ডাকি
রাতগুলা তোমরা শুভ হবার লাগি উঠি আসো
যখন সারা রাত উড়ি ঘোড়া হারা
তন আকাশের মধ্যে পৃথিবীর সবকিছুই
রয়, আমির ব্লাকহোলে যেন অনেক বরফ
তাদের ছিল একদিন
আমি জানতাম একদিন
এইখানে আমার পথ আমারে ভোগাবে
ফলে আমি কতটুকু আমির আমির
এইখানে আরেকটা কাপেরনাউম গ্রামের মধ্যে হাঁটি
অসুস্থ মানুষ যারা ভিড় করে ভিড়ের ভিতর 
আমি কেন ঘরে থাকি না
তোমারে হারায়ে
তুমি তবু রও
আমি কেন ঘরে থাকি না
এসব জানা থাকার কথা নয় কেন!
অনেক জিনিস বলি
দৃশ্যের মতো
বেচারার মতো আসে আমাদের সামনে
আমরা নামের অভাবে
এইভাবে বলি
জলের উপরে
বাতাস ঘোরে
আমি এদের কাছে
আমি কি দাঁড়াইতে আসছিলাম
নাকি নানাবিধ
শুতে আসছিলাম
না মনে পড়া পর্যন্ত
জলের উপরে
বাতাসের উপরে!
Top of Form



বিকালদের নৌকা

নদীর কিনারে ঢেউ বাড়ি খাইয়ে
ফের জল হয়
তোমাকে না পাইয়ে 
ঢেউয়ের ছায়া 
আরো কয়বার ভাঙে
ভাবা যাক
শিকড় দেখি গাছের কথা মনে পড়ার কথা ছিল
যাক, প্রতিবেশি গাছ-উড়া
পাখিদের ঘ্রাণ ক্যানে আমি 
আপন করি না
তোমার ভিতরে ভাষা রূপে 
আসার পরও কি আর 
বোঝাতে পারবোনে!
একা নৌকার বিকালে 
বিরহ
দেখি পুরাই নৌকার,
অথচ ফিল করতেছি আমি!!

                                                          (চিত্রঋণ : Joan Miró, Love, (1925)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন